উৎসবের আভিজাত্য ফুটিয়ে তুলতে সিল্কের শাড়ি অনেকেরই পছন্দ, আর আরামদায়ক হিসেবে ছাপা শাড়িরও জুড়ি কম। জেনে নিন সিল্ক ও ছাপা শাড়ির খোঁজ।

দোয়েল সিল্ক
সিল্কের ভারী বুননে হ্যান্ড পেইন্ট, কাটওয়ার্ক, কারচুপি আর ব্লক মিলে ১০০টি নতুন ডিজাইন করেছে এবার দোয়েল সিল্ক। রয়েছে সিল্কের গজ কাপড়ও। সিল্কের শাড়িগুলো পাওয়া যাবে ৯০০ থেকে ১০ হাজার ৫০ টাকার মধ্যে। আর কাপড়ের দাম গজপ্রতি সিল্ক ৪৮০-৫৫০, বলাকা সিল্ক ৩৪০-৩৫০ ও মসলিন ২২০-২৫০ টাকায়।

উষা সিল্ক
মসলিন, বলাকা সিল্ক, সফট সিল্ক, অ্যান্ডি মসলিন, খাদি মসলিন ও জয়শ্রী মসলিনের শাড়িতে করা হয়েছে কারচুপি, এমব্রয়ডারি, অ্যাপ্লিক আর স্ক্রিন প্রিন্ট। পাশাপাশি রয়েছে গজ কাপড়ও।
মসলিন হ্যান্ড পেইন্ট শাড়ি পাবেন ৮০০-২৫০০ টাকা, বলাকা সিল্ক ২৫০০-৪৫০০, অ্যান্ডি সিল্ক ২৩০০-৫০০০, অ্যান্ডি মসলিন ২৩০০-৫৫০০, খাদি মসলিন ১২০০-১৮০০ ও মসলিন এমব্রয়ডারি অ্যাপ্লিক ৫৫০০-৬৪০০ টাকায়।
অ্যান্ডি সিল্কের প্রতি গজ কাপড় ৩২০, মসলিন ২২০, কাতান ৪২০-৫০০, দুপিয়ান ৫০০, বলাকা সিল্ক ৩৫০ ও জয়শ্রী সিল্ক ১৮০ টাকায় পাওয়া যাবে।

সপুরা সিল্ক
ফুল, লতা-পাতা আর বিভিন্ন কারুকাজে ফুটে উঠেছে নকশাদার শাড়িগুলো। এবার মসলিন, অ্যান্ডি, বলাকা সিল্ক, সফট সিল্ক, তসর সিল্ক—সব মিলিয়ে তারা ৫০-এর অধিক নতুন ডিজাইন করেছে। সপুরার মসলিনের শাড়িগুলো পাবেন ৩৭৫০-৬১০০, অ্যান্ডি হ্যান্ড প্রিন্ট ২৩৫০-২৮০০, বলাকা ব্লক প্রিন্ট ২৮০০, সফট সিল্ক ৯০০-২১০০, তসর সিল্ক ৪৫০০ ও অ্যান্ডি ব্লক ২০০০ টাকায়। বলাকা সিল্ক গজপ্রতি ৩৭৫, ক্রেপ বলাকা ৪৭০, দুপিয়ান ৪৭৫, মটকা সিল্ক ৩৪০ ও সিল্ক প্রিন্ট ৩৭৫ টাকায় পাওয়া যাবে।
লক্ষ করুন: সিল্ক শাড়ি কিনার সময় খেয়াল রাখুন এর ওজনের দিকে। কারণ কোমলতা দিয়ে সিল্কের ভালো-মন্দ নির্ভর করে না।

আরামদায়ক ছাপা শাড়ি
ঈদের দিন আরামের জন্য ঘরে পরতে পারেন ছাপা সুতি শাড়ি। ঈদকে নিয়ে বিভিন্ন টেক্সটাইলের রয়েছে ছাপা শাড়ির বিশাল সংগ্রহ।

প্রাইড টেক্সটাইল
প্রাইড লিমিটেডের ধানমন্ডি শাখার ব্যবস্থাপক মোহাম্মদ রেজাউল করিম বলেন, এবার প্রাইডের বেশির ভাগ শাড়ি করা হয়েছে তাঁতের ওপর। তাঁতের শাড়িতে ব্লক প্রিন্ট, এমব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট, মেশিন এমব্রয়ডারি ও আফসান প্রিন্টে করা হয়েছে এবারের শাড়িগুলো। রঙের মধ্যে প্রাধান্য দেওয়া হয়েছে উজ্জ্বল রংগুলোকে। প্রাইডের ছাপা শাড়িগুলো পাওয়া যাবে ১২৫০-৫০০০ টাকায়। সাধারণ সুতি ছাপা শাড়ি পাবেন ৩৫০-৪৫০ টাকায়।

পারফেক্ট টেক্সটাইল
ঈদ আয়োজনে পারফেক্ট টেক্সটাইল যোগ করেছে পাঁচ ধরনের নতুন শাড়ি। সাধারণ প্রিন্ট শাড়ি, কোটা প্রিন্ট শাড়ি, কোটা নকশি শাড়িসহ রয়েছে নানা ডিজাইন। পারফেক্ট টেক্সটাইল ধানমন্ডি শাখার ইনচার্জ জেসমিন আকতার বলেন, এবার ঈদ উপলক্ষে ৬০টি নতুন ডিজাইনের শাড়ি এনেছেন তাঁরা। প্রিন্টের মধ্যে প্রাধান্য পেয়েছে জামদানি প্রিন্ট, তাঁত প্রিন্ট এবং এর সঙ্গে করা হয়েছে কারচুপির কাজ।

বি প্লাস শাড়ি
টেক্সটাইলের সুতি ছাপা শাড়ির খোঁজে যেতে পারেন বি প্লাসের শোরুমে। ফুল, পাতা, কলকা, তাঁতের পাড়, বুটির ছাপায় সুতি শাড়িগুলো পরতে বেশ আরামদায়ক হবে। বি প্লাসের ছাপা সুতি শাড়িগুলো পাবেন ৩৫০-৬৫০ টাকায়।

জনি টেক্সটাইল
আরামদায়ক সুতি কাপড়ে বৈচিত্র্যময় ছাপা শাড়ি এনেছে জনি টেক্সটাইল। শাড়ির পাড় ও আচলে ভিন্নধর্মী নকশা করা হয়েছে।

সূত্র: দৈনিক প্রথম আলো, সেপ্টেম্বর ০৭, ২০১০