নকশার উদ্বোধনী দিনে কবি আসাদ চেচ্ধুরী ফ্যাশনেবল জুতা ও ব্যাগ
ঢাকার উত্তরায় ৬ নম্বর সেক্টরে ১২ নম্বর সড়কে এনা লা মোড এনেছে ফ্যাশনেবল জুতা ও ব্যাগ। দেশি উপকরণে দেশি ধাঁচের নকশায় তৈরি হয়েছে এসব পণ্য। জামদানি, বাটিক প্রভৃতি নকশায় তৈরি করা হয়েছে এগুলো। এ ছাড়া পোশাকের সঙ্গে মিলিয়ে জুতা ও ব্যাগ বানিয়ে দিতে পারে তারা।

নারায়ণগঞ্জে ফ্যাশন হাউসের শাখা
১ মার্চ নারায়ণগঞ্জের চাষাড়া বেইলি টাওয়ারে চালু হলো ফ্যাশন হাউস নকশার নতুন শাখা। এ দিন উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী ও কবি খালেদ হোসাইন। মঙ্গলপ্রদীপ জ্বেলে, শঙ্খ বাজিয়ে যাত্রা শুরু করা হয় এ শাখাটির। বেলুন, জরি, ঘুড়ি ও ফিতায় সাজানো হয় এর আঙিনা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কবি আমজাদ, কবি মুজিবুল হক কবীর, লেখক আনিস রহমান, অভিনয়শিল্পী লারা লোটাস প্রমুখ।

ছেলেদের স্যালন
ঢাকার ধানমন্ডি ৫ নম্বর সড়কে চালু হলো ছেলেদের স্যালন ডি ফাইভ। এর উদ্বোধনী দিনে এসেছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, সাবেক ক্রিকেটার খালেদ মাসুদ, নাট্যনির্মাতা ইফতেখার ফাহমি ও মডেল তনু। এখানে ত্বক ও চুলের যত্ন, চুল কাটা, ট্যাটু করা ইত্যাদির সুযোগ আছে।

কেনাকাটায় ছাড়
ফ্যাশন হাউস কে ক্র্যাফট দিচ্ছে কেনাকাটায় বিশেষ ছাড়। ২০ মার্চ পর্যন্ত কে ক্র্যাফটের সব শাখায় চলবে এই ছাড়। তবে দেশীদশ এবং ঢাকার বসুন্ধরা সিটিতে কে ক্র্যাফটের শাখায় ছাড় পাওয়া যাবে না। কে ক্র্যাফটে শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, ফতুয়া, শিশুদের পোশাক, ঘর সাজানোর নানা উপকরণ পাওয়া যাবে।

নারীদের জন্য প্রশিক্ষণ
ঢাকার ধানমন্ডিতে গৃহসুখনে নারীদের জন্য নানা প্রশিক্ষণ চলছে। এখানে রান্না, সৌন্দর্যচর্চা, পোশাক তৈরি, হস্তশিল্প তৈরি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ চলছে। ফোন: ০১৭২০৬৭৬০৮০।

ফ্যাশন হাউসের শাখা
ফ্যাশন হাউস ম্যাকয়ের নতুন শাখা চালু হচ্ছে ঢাকার রাইফেলস স্কয়ারের তৃতীয় তলায়। ১৪ মার্চ এর উদ্বোধন করবেন অভিনয়শিল্পী ফারহানা মিলি। এখানে পাওয়া যাবে শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া ও শিশুদের রকমারি পোশাক। উদ্বোধন উপলক্ষে এ শাখায় পাওয়া যাবে ছাড়।

কাচ সাজানো শিখুন
ঢাকার বনানীতে ইনস্টিটিউট অব ইনোভেটিভ ডিজাইনে চলছে কাচ সাজানো বা গ্লাস ডেকোর বিষয়ে প্রশিক্ষণ। এ ছাড়া এখানে আলোকচিত্র প্রশিক্ষণের ব্যবস্থাও আছে। ফোন: ০১৭৩৩৯৬৯৬৪৪।

রান্নার বই
অন্যপ্রকাশ বাজারে এনেছে রান্নার দুটি বই। চিকেন চয়েস নামে বইটিতে পাবেন মুরগির নানা রকম রান্না। আর নানা রকম ডেজার্ট বানাতে দেখতে পারেন ডেজার্ট ডিলাইট বইটি। বই দুটিতে রন্ধনপ্রণালির সঙ্গে ছবিও আছে।

মিরপুরে ফ্যাশন হাউসের শাখা
ঢাকার মিরপুরে চিড়িয়াখানা রোডের মাল্টিপ্ল্যান রেড ক্রিসেন্ট সিটির লেভেল ২-এ চালু হলো ফ্যাশন হাউস স্মার্টেক্সের নতুন শাখা। এ দিন উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, অভিনয়শিল্পী শাহেদ শরীফ ও বিজরী বরকত উল্লাহ। এখানে সালোয়ার-কামিজ, ফতুয়া, ছেলেদের পাঞ্জাবি ও শার্ট পাওয়া যাবে।

নতুন শাখা
পোশাকের দোকান তানহার নতুন শাখা চালু হলো ঢাকার বসুন্ধরা সিটিতে। এখানে পাওয়া যাবে রকমারি সালোয়ার-কামিজ। পোশাক তৈরিতে ব্যবহার করা হয়েছে কুমিল্লা, চান্দিনা ও টাঙ্গাইলের তাঁতের কাপড়। এ ছাড়া ঢাকার ইস্টার্ন মল্লিকা এবং সিলেটের জিন্দাবাজারে তানহার শাখা আছে।

নতুন মডেলদের ফ্যাশন শো
‘তুমিই হবে দেশসেরা মডেল’ এই স্লোগান সামনে রেখে ফ্যাশন হাউস নগরদোলা প্রথমবারের মতো আয়োজন করেছে ‘মডেল হান্ট ২০১১’। চূড়ান্ত পর্বে নির্বাচিত হওয়া মডেলদের নিয়ে ৪ মার্চ আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। এখানে প্রতিযোগীরা বিভিন্ন বিষয়ে কথা বলেন এবং বিশ্বকাপের থিম সং ‘মার ঘুরিয়ে’ গানসহ আরও দুটি গানের সঙ্গে করেন চমৎ কার এক ফ্যাশন শো। তাঁদের মধ্য থেকেই পরবর্তী সময়ে পাঁচজন মেয়ে ও তিনজন ছেলে ফাইনালি ‘নগরদোলার বৈশাখী মডেল’ হিসেবে মডেলিং জগতে যাত্রা শুরু করবেন।

সূত্র: দৈনিক প্রথম আলো, মার্চ ০৯, ২০১১